May 8, 2024, 1:44 am

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের বিবৃতি

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের পূর্ণ তদন্ত নিশ্চিতের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একইসাথে সব দল নির্বাচনে অংশ না নেয়ায় হতাশাও প্রকাশ করেছে ২৭ দেশের এই জোট। উদ্বেগ জানিয়েছে বিরোধী দলের সদস্যদের আটকের ঘটনায়। এছাড়া, সব পক্ষকে নির্বাচন পরবর্তী সহিংসতা পরিহারের আহ্বানও জানিয়েছে ইইউ।

ব্রাসেলসের স্থানীয় সময় মঙ্গলবার (৯ জানুয়ারি) বাংলাদেশের নির্বাচন নিয়ে এক বিবৃতিতে নিজেদের এই অবস্থান জানিয়েছে ইইউ।

তবে বিবৃতিতে, রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য ও উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে বাংলাদেশের সাথে কাজ অব্যাহত রাখবে বলে জানিয়েছে সংস্থাটি। গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষায় রাজনৈতিক দলগুলোকে শান্তিপূর্ণ সংলাপের আহ্বানও জানিয়েছে ইইউ। গণমাধ্যম, সুশীল সমাজ ও রাজনৈতিক দলগুলো কোনো ধরনের ভয়ভীতি ও বাধা ছাড়াই যেন তাদের কাজ চালিয়ে যেতে পারে সেই পরিবেশ নিশ্চিতের প্রতিও গুরুত্বারোপ করে ইইউ।

বিবৃতিতে বলা হয়— গত রোববার (৭ জানুয়ারি) বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ইতোমধ্যে ফলাফলও প্রকাশ হয়েছে। এতে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চারবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

এই নির্বাচনে সব প্রধান দল অংশগ্রহণ করেনি বলে ইইউ হতাশা ব্যক্ত করছে। ইইউ পুনর্ব্যক্ত করছে যে, বাংলাদেশের সঙ্গে ইইউর অংশীদারিত্ব গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের মূল্যবোধের দ্বারা প্রতিষ্ঠিত। তাই ইইউ নির্বাচনকালীন সহিংসতার নিন্দা জানায় এবং নির্বাচন পরবর্তী সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানায়।

নির্বাচনকালে আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, যথাযথ প্রক্রিয়া ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে ইইউ সম্মান করে এবং সমুন্নত রাখার ওপর গুরুত্বারোপ করে। এ ক্ষেত্রে বিরোধী দলের ব্যক্তিদের আটক অত্যন্ত উদ্বেগজনক বলেও মনে করে ইইউ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :